Header Ads

Header ADS

বাটাদাগ সম্পর্কে ‍যে বিষয়গুলি অবশ্যই যানা দরকার:::

 বাটাদাগ সম্পর্কে যে বিষয়গুলি অবশ্যই যানা দরকার::


♻️ #বাটা_দাগ বলতে কি বোঝায়?
ভূমি জরীপের সময় সীট তৈরীর কাজে বা দায়িত্বে নিয়োজিত সার্ভেয়ারগণ অনেকে ভুলক্রমে সীটে নক্সা তৈরীর পর তার দাগ নম্বর লিখতে ভুলে যায় । পরবর্তিতে এ ভুল ধরা পর, দেখা যায় সে যেভাবে একটির পর একটি দাগ নম্বর ব্যবহার করার পর অনেক দাগ নম্বর বিভিন্ন নক্সায় বসানোর পর কোন একটি দাগের পার্শ্বে দাগ নম্বর বসানোর পর এর পার্শ্ববর্তী এক বা একাধিক দাগ ভুলক্রমে নম্বর সংখ্যা লিপিকরণে বাদ পড়ে গেছে।
খানাপুরির সময় খন্ড খন্ড অংশ সীটে চিহ্নিত করবার পর নক্সার কোন প্লটে দাগ নম্বর দিতে ভুল হয়ে গেলে তখন ঐ মৌজায় সীটের ধারাবাহিক ক্রমিকে ব্যবহৃত দাগ নম্বরের সর্বশেষ নম্বরের পরবর্তী নম্বর সেই Missing প্লট নম্বর হিসাবে লিপিবদ্ধ করা হয়। এ জাতীয় নম্বরকে মূল নম্বরের বাটা দাগ নম্বর বলে।
♻️ #বাটা_দাগ বোঝার নিয়ম:
খতিয়ানে বাটা দাগ হিসাবে উপরে ও নীচে দু’টি দাগ থাকে। এ দুটি দাগের মধ্যে সংখ্যাগত দিক দিয়ে যে দাগটির গাণিতিক সংখ্যা অধিকতর বা বড় সেই দাগটি হবে Missing পটের দাগ বা বাটা দাগ। নক্সায় অপেক্ষাকৃত ছোট দাগের পার্শ্বে Missing দাগ হিসাবে বড় দাগটি লিপিকৃত হয় Missing দাগ বসানোর আগে ঐ সীটে এ যাবৎ যত টুকু দাগ স্বাভাবিক দাগ হিসাবে লিপিকৃত হয়েছিল, তার পরবর্তি দাগটি missing দাগ হিসাবে লিপিবদ্ধ করতে হয়।
তবে কোন সীটে ভগ্নাংশ আকারে উপরে ও নীচে ২টি দাগ ব্যবহৃত না হলেও খতিয়ানে দাগের কলামে উপরে ও নীচে ২টি দাগ ব্যবহৃত হয় ভগ্নাংশ হিসাবে লিপিকৃত ২টি দাগকে একটি বাটা দাগ বলা হয় এবং দু’টি দাগের মধ্যে বড় (সংখ্যাগত দিক দিয়ে বড়) দাগ ঐ জায়গার দাগ হিসাবে প্রকাশ করা হয়।
বাটা দাগে উপরে একটি ও নিচে একটি দাগ থাকে এই রকমভাবে। যেমন:2024/3070
গাণিতিক সংখ্যা হিসাবে বাড় দাগটি বাটা দাগ। যেমন:- 1024/2340 এই উদাহরনে 2340 নম্বরটি বাটা দাগ।
নক্সা সীটে যত দাগ থাকে তার পর থেকে বাটা দাগ নম্বর শুরু হয়।
🍀💢ভূমি সংক্রান্ত আরো তথ্য পেতে পোস্টটি লাইক, কমেন্ট ও শেয়ার করুনঃ♻️🍁
🖋️ #জয়_তালুকদার 🎀#সদর_সাব_রেজিস্ট্রি_অফিস,#কোর্ট_হিল,#চট্টগ্রাম

কোন মন্তব্য নেই

ULTRA_GENERIC থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.