Header Ads

Header ADS

CS/সি.এস জরিপ,সি.এস খতিয়ান::

 #C_S/সি.এস জরিপ (Cadastral Survey)::ক্যাডাস্ট্রাল ফরাসী শব্দ ক্যাডাস্ট্রার (Cadestre) হতে উৎপত্তি হয়েছে বলে অনেকের ধারণা। এর অর্থ হলো ভূমি সংক্রান্ত রেজিস্ট্রার। অনেকের মতে, এটি ল্যাটিন শব্দ ক্যাপিটেস্ট্রাম (Capitastrum) হতে উৎপত্তি। কোন মৌজার প্রতিটি ভূমি খন্ড সরেজমিন জরিপ করে এর অয়তন, অবস্থান ও ব্যবহারের ধরণ চিহ্নিত করে ঐ মৌজার একটি প্রতিচ্ছবিমূলক নকশা প্রস্তুত করা এবং ভূ-খন্ড সমূহের প্রত্যেকটির মালিক, দখলকারের বিবরণ সম্বলিত খতিয়ান প্রনয়ণ করাই ছিল ক্যাডাস্ট্রাল জরিপের মূল লক্ষ্য। এর দ্বারা একটি পরিপূর্ণ বা পূর্ণাঙ্গ জরিপকে বুঝানো হয়। জরিপ করার মাধ্যমে একটি মৌজার পৃথক মালিকানাধীন প্রত্যেক ভূমি খন্ডের প্রকৃত পরিমাপ ও পরিমাণ নির্ণয় করা হয়। অতঃপর জরিপকৃত ভূমিসমূহের মালিক বা শরিকগণের নামে একটি রেজিস্টার (খতিয়ান) প্রস্তুত ও সংরক্ষণ করা হয়।



বঙ্গীয় প্রজাস্বত্ব আইনের ১০১(১) ধারার বিধান মোতাবেক বর্তমান বাংলাদেশ (পার্বত্য চট্টগ্রামের তিনটি জেলা ও সিলেট ব্যতীত) ১৮৯০ সাল হতে ১৯৪০ সাল পর্যন্ত ৫০ বছর সময়ে একই সাথে কয়েকটি করে জেলাকে এই কার্যক্রমের আওতাভূক্ত করে সমগ্র বাংলাদেশে জরিপ কার্যক্রম পরিচালিত হয়। তবে এর পূর্বে ১৮৮৮ সালে পরীক্ষামূলকভাবে কক্সবাজার জেলার রামু থানায় এই জরিপ কার্যক্রম শুরু হয়।


#সি_এস_খতিয়ান চেনার কৌশল::সি.এস খতিয়ান দেখতে উপর-নীচ লম্বালম্বী হয়। দেখতে অনেকটা লিগ্যাল সাইজের কাগজের মত। এই খতিয়ান উভয় পৃষ্ঠায় সম্বলিত। যেহেতু বৃটিশ আমলে পরগণা ছিল, তাই সি.এস খতিয়ানের প্রথম পৃষ্ঠায় উপরে পরগণা কথা লেখা থাকবে এবং অপর পৃষ্ঠায় দাগ ও জমির পরিমান, জমির রকম কলামের পাশেই উত্তর সীমানার মালিকের পরিচয় উল্লেখ থাকবে। খতিয়ানের প্রথম পৃষ্ঠায় দুইটি ভাগ আছে, উপরের অংশে জমিদারের এবং নীচের অংশে প্রজা বা রায়তের নাম ঠিকানা ও হিস্যা উল্লেখ থাকে, যা অন্য কোন জরিপে থাকে না।
🖋️জয় তালুকদার
🎀সদর সাব-রেজিস্ট্রি অফিস,কোর্ট হিল,চট্টগ্রাম।

কোন মন্তব্য নেই

ULTRA_GENERIC থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.