Header Ads

Header ADS

ওয়াকফ সম্পত্তি,মোতোওয়াল্লী,কবুলিয়ত,নজরানা, জলকর :::

 #ভূমি_বা_দলিলে ব্যবহৃত শব্দঃঃঃঃ



#ওয়াকফ_সম্পত্তি (Wakf property): কোন মুসলমান তার সম্পত্তি ধর্মীয় বা সমাজ কল্যাণমুলক কাজের জন্য দান করতে পারে। ধর্মীয় ও সমাজ কল্যাণমুলক প্রতিষ্ঠানের ব্যয়ভার বহন করার উদ্দেশ্যে কোন সম্পত্তি দলিলের মাধ্যমে উৎসর্গ করলে সেই সম্পত্তিকে ওয়াকফ সম্পত্তি বলে। যিনি সম্পত্তি উৎসর্গ করেন তাকে ওয়াকিফ বলে। ওয়াকফ প্রশাসকের অনুমতি ছাড়া ওয়াকফ সম্পত্তি হস্তান্তর করা যায় না।
#মোতোওয়াল্লী (Manager): যিনি ওয়াকফফ সম্পত্তি তত্বাবধান বা পরিচালনা করেন, কাকে মোতোওয়াল্লী বলে। ওয়াকিফ নিজেও মোতোওয়াল্লী হতে পারেন। মোতোওয়াল্লী ওয়াকফ প্রশাসক বা সরকারের অনুমতি ছাড়া ওয়াকফ্কৃত সম্পত্তি হস্তান্তর করতে পারেন না।
#কবুলিয়ত: মালিকের বরাবরে প্রাপ্তি স্বীকারোক্তিমূলক দলিলকে কবুলিয়ত (Counterpart of Lease) বলে। সাধারনত ভূমিহীনদের বরাবর কবুলিয়ত দলিলের মাধ্যমে সরকারি খাস জমি হস্তান্তর হয়ে থাকে। কবুলিয়ত দলিলে জমি ভোগ-দখল করার নির্দিষ্ট কিছু শর্ত ও প্রজা কর্তৃক খাজনা দেয়ার প্রতিশ্রুতি লেখা থাকে। শর্ত ভঙ্গ করলে কবুলিয়ত বাতিল হতে পারে।
#নজরানা: এর অর্থ সেলামী বা উপঢৌকন। জমিদারদের নিকট হতে ভূমি পত্তন নেয়ার জন্য পূর্বে প্রজাগণ জমিদারদের কে যে অর্থ প্রদান করত, তাকে নজরানা বলা হত।
#জলকর: জলকর অর্থ জল ব্যবহারের উপর কর। কোন জলমগ্ন স্থানকে ইজারা দিয়ে যে কর আদায় করা হয়, তাকে জলকর বলে।
🖋️জয় তালুকদার
🎀সদর সাব-রেজিস্ট্রি অফিস,কোর্ট হিল,চট্টগ্রাম।

কোন মন্তব্য নেই

ULTRA_GENERIC থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.