Header Ads

Header ADS

বয়নামা বা বিক্রয় সার্টিফিকেট (Certificate of Sale):

 বয়নামা বা বিক্রয় সার্টিফিকেট (Certificate of Sale):


দেওয়ানী আদালত বা রাজস্ব আদালত অথবা কালেক্টর কিংবা অন্য কোন রাজস্ব কর্মকর্তা কর্তৃক প্রকাশ্য নিলামে বিক্রীত সম্পত্তি খরিদের প্রমাণস্বরূপ প্রদত্ত সার্টিফিকেটকে বয়নামা বলে। অর্থাৎ নিলামকৃত সম্পত্তি বিক্রয়ের ক্ষেত্রে নিলাম ক্রেতাকে সম্পত্তির দখল প্রদানের দলিলকে বয়নামা বলে। প্রসঙ্গত: উল্লেখ্য, সম্পত্তির হস্তান্তর দলিল সম্পাদনের সাথে সাথে যেমন উক্ত সম্পত্তির দখল হস্তান্তরিত হয়েছে মর্মে আইনগতভাবে গণ্য করা হয়, বয়নামার মাধ্যমে বিক্রয়কৃত সম্পত্তির দখলও সেরূপে হস্তান্তরিত হয়েছে মর্মে আইনগতভাবে গণ্য।
১৯০৮ সনের দেওয়ানী প্রক্রিয়া সংহিতা মূলে (দেওয়ানী কার্যবিধি আইনের ২১নং আদেশের ১৪নং রুল দ্রষ্টব্য) কোন বিচারালয় কোন স্থাবর সম্পত্তি বিক্রয়ের সার্টিফিকেট বা বয়নামা প্রদান করলে সে বিক্রয় সার্টিফিকেট বা বয়নামার কপি যে রেজিস্টারিং অফিসারের এলাকাধীনে উক্ত সম্পত্তি অবস্থিত, সে রেজিস্টারিং অফিসারের বরাবরে প্রেরণ করবেন। রেজিস্ট্রেশন আইনের ৮৯(২) ধারা অনুযায়ী যা বাধ্যতামূলক রেজিস্ট্রেশনের আওতা বহির্ভূত রাখা হয়েছে বিধায় রেজিস্টারিং অফিসার উক্ত সার্টিফিকেট বা বয়নামা প্রাপ্ত হয়ে ১নং বহিতে ফাইল করবেন।
তদ্রুপ, রেভিনিউ অফিসার বা কালেক্টর নিলামে বিক্রীত স্থাবর সম্পত্তি সম্পর্কে ক্রেতাকে যে বিক্রয় প্রমাণপত্র (সাটিফিকেট) প্রদান করেন, তার কপি যে রেজিস্টারিং অফিসারের আওতাধীন উক্ত সম্পত্তি অবস্থিত, সে রেজিস্টারিং অফিসারের নিকট প্রেরণ করবেন যা বাধ্যতামূলক রেজিস্ট্রেশনের আওতা বহির্ভূত রাখা হয়েছে বিধায় রেজিস্টারিং অফিসার তা প্রাপ্ত হয়ে ১নং বহিতে ফাইলভূক্ত করবেন।
তবে অর্থ ঋণ আদালত আইন, ২০০৩ – এর মাধ্যমে বিজ্ঞ আদালত কর্তৃক প্রেরিত মালিকানা সনদ এবং প্রজাস্বত্ব আইনের ৯৬ ধারা অনুযায়ী বিক্রয় আদেশের কপি রেজিস্ট্রি করা বাধ্যতামূলক করা হয়েছে।
🍀💢ভূমি সংক্রান্ত আরো তথ্য পেতে পোস্টটি লাইক, কমেন্ট ও শেয়ার করুনঃ♻️🍁
🖋️ #জয়_তালুকদার 🎀#সদর_সাব_রেজিস্ট্রি_অফিস,#কোর্ট_হিল,#চট্টগ্রাম

কোন মন্তব্য নেই

ULTRA_GENERIC থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.