Header Ads

Header ADS

ভূমি সংক্রান্ত কিছু তথ্য জমা একত্রীকরণ,জমা খারিজ,নামজারি জমা খারিজ::

 ভূমি সংক্রান্ত কিছু তথ্য জমা একত্রীকরণ,জমা খারিজ,নামজারি জমা খারিজ:



🎀জমা একত্রীকরণ কি?
নামজারি ও জমা -খারিজ ছাড়াও জমা-একত্রীকরণ সম্পর্কে ধারণা থাকা প্রয়োজন,তাহলঃ কোন ব্যাক্তির একই মৌজার অন্তর্গত ভিন্ন ভিন্ন খতিয়ানের জমি খণ্ডগুলো একটি মাত্র খতিয়ানভুক্ত করে রেকর্ড সংশোধন হালকরণ করাকে বলে জমা-একত্রীকরণ। জমা-একত্রীকরণের এই কাজটি হয়ে থাকে প্রজাস্বত্ব আইনের ১১৬ ধারা অনুসারে।

🎀জমা খারিজ কি?
যৌথ মালিকানার জোত বা খতিয়ান ভেঙ্গে একক মালিকের নামে খতিয়ান খোলা বা একটি খতিয়ান থেকে অপরাপর মালিকদের নাম বাদ দেয়াকেই বলা হয় জমা-খারিজ। এছাড়া নামজারির সময় জোতের সাবেক মালিকের নাম কর্তন দেয়াকেও জমা-খারিজ বলে অর্থাৎ জমা হতে কারও নাম কর্তন করা বা বাদ দেয়া বা নাম খারিজ করে ফেলাই হলো জমা-খারিজ। জমা-খারিজের এই কাজটি হয়ে থাকে প্রজাস্বত্ব আইনের ১১৭ ধারা অনুসারে।

🎀নামজারি জমা খারিজ এবং জমা একত্রীকরণ কি?
নামজারি-জমা -খারিজ এবং জমা-একত্রীকরণ সম্পর্কে তুলনামূলক আলোচনা করলে দেখা যায় যে, নামজারি হল-সরকারি রেকর্ডে জমির মালিক হিসাবে কারো নাম ঘোষণা করা বা জারি করা; জমা-খারিজ হল-কারো হোল্ডিং বা জোত হতে জমি কর্তন করা কিংবা জোতের সম্পূর্ণ বা আংশিক জমি ভিন্ন হোল্ডিং এ স্থানান্তর করা। অন্যদিকে জমা-একত্রীকরণ হল এক মালিকের একই মৌজাভূক্ত বিভিন্ন খতিয়ানের জমি এক হোল্ডিংভূক্ত করা।
🖋️জয় তালুকদার
🛡️সদর সাব-রেজিস্ট্রি অফিস,কোর্ট হিল,চট্টগ্রাম।
Contact Us:
Mobile No:01832060108 (Whats App)
Our Facebook page link: https://shorten.world/HHqdU

কোন মন্তব্য নেই

ULTRA_GENERIC থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.