Header Ads

Header ADS

ওয়ারিশ সনদ কি?

 ওয়ারিশ সনদ কি?



যখন কোন ব্যাক্তি মৃত্যুবরণ করে তখন দেশীয় আইন অনুযায়ী তার রেখে যাওয়া স্থাবর এবং অস্থারব সম্পত্তি তার উত্তারাধিকারদের মধ্যে বন্টন করতে হয়। এই ক্ষেত্রে মৃত্যু ব্যাক্তির ওয়ারিশ সম্পর্কে স্থানীয় সবাই জানলেও অফিস আদালত কিংবা প্রতিষ্ঠান সঠিকভাবে তা জানে না। আবার এমনও দেখা যায় যে, মৃত্যু ব্যাক্তির একাধিক স্ত্রী ও সন্তান থাকলেও কোন স্ত্রী বা সন্তানকে মৌখিকভাবে ত্যাজ্য করলে অথবা কেউ পরিবারের কাছ থেকে দূরে কোথাও থাকলে তার প্রকৃত উত্তরাধিকার কারা তা নিয়ে প্রশ্ন ওঠে। তাই ভবিষ্যতে যাতে কোন সমস্যা না হয়, সেজন্য স্থানীয় প্রশাসন কিংবা আদালত থেকে মৃত্যু ব্যক্তির ওয়ারিশ কারা কারা সেই সম্পর্কে একটি সনদ নেওয়ার প্রয়োজন হয়, এই সনদটিকেই বলা হয় ওয়ারিশ সনদ।
এককথায়, মৃতু ব্যক্তির ওয়ারিশ কারা তা নির্ধারণের জন্য আইনগত ছাড়পত্রকে ওয়ারিশ সনদ বলা হয়। এই ছাড়পত্র নির্ধারিত কর্তপক্ষর কাছ থেকে নিতে হয়। নিচে এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।
মৃত ব্যক্তির প্রকৃত ওয়ারিশ বা উত্তরাধিকারের সংখ্যা, ধরন যেমন- ছেলে, মেয়ে, স্ত্রী এবং অবস্থা ইত্যাদি জানার জন্য আইনগত এই সনদ প্রদান করা হয়। কোন প্রতিষ্ঠান এই সনদ না পেলে মৃত ব্যক্তির প্রকৃত ওয়ারিশ জানা সম্ভব নাও হতে পারে।
আমাদের দেশে জাতীয় পরিচয় পত্র কিংবা অন্যান্য যে সার্টিফিক ব্যবস্থা রয়েছে কিছুদিন আগেও এই সনদগুলো বা এই ব্যবস্থা ছিল না। তাছাড়া এই সার্টিফিকেটগুলো অনেক ক্ষেত্রে দেখা যায় ভুলভ্রান্তি রয়েছে কিংবা আপডেট করা হয় নাই। তাই এই সনদের উপর নির্ভরতা রয়েছে।
বিভিন্ন প্রতিষ্ঠানিক ও সামাজিক কাজে আইনগতভাবে এই সনদ প্রয়োজন হয়। যেমন-
জমি-জমা কিংবা সম্পত্তি বন্টনা বা বাটোয়ারা করার ক্ষেত্রে
জমি খারিজ বা নামজারি করতে
আইনগত অধিকার আদায় করার ক্ষেত্রে
ঘোষণামূলক মোকদ্দমায়
ব্যাংক-বীমায় মৃত ব্যক্তির সম্পত্তি থাকলে
চাকরির পেনশন তুলতে ইত্যাদি।
সাধারণত স্থানীয় পৌরসভা অথবা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কর্তৃক প্রদত্ত প্রত্যায়ন পত্র এটি। সনদটি মূলত একজন মৃত ব্যক্তির আইনি উত্তরাধিকার ওয়ারিশদের স্বীকৃতি প্রমাণপত্র হিসাবে বিবেচিত হয়ে থাকে।
আবার এই সনদ দেওয়ানী আদালতের মাধ্যমে পাওয়া যায়। সাধারণত অর্থ এবং অস্থাবর সম্পত্তি যেমন- দেনা-পাওনা, ব্যাংক-বিমা, শেয়ার হোল্ডার ইত্যাদির সুষ্ঠ হিসাব পাওয়ার জন্য এবং যাতে করে ভবিষ্যতে কোন ধরনের ঝামেলা না হয়, সেই জন্য দেওয়ানী আদালতের মাধ্যমে ওয়ারশ সনদ নেওয়া হয়ে থাকে।
সুতরাং স্থানীয় পৌরসভা/ ইউনিয়ন পরিষদ কিংবা দেওয়ানী আদালত থেকে ওয়ারিশ সনদ সংগ্রহ করতে হয়।
এই সনদ সংগ্রহ করতে হলে বেশ কিছু ডকুমেন্ট প্রয়োজন হবে। যেমন-
** ওয়ারিশগণের ছবি এক কপি করে (ছবি অবশ্যই সত্যায়িত)
** মৃত সনদ এক কপি সত্যায়িত করে নিতে হবে
** মেয়র সংশ্লিষ্ট চেয়ারম্যান এর তদন্ত প্রতিবেদন
** সংশ্লিষ্ট বাজার চৌধুরী হেডম্যান কর্তক তদন্ত প্রতিবেদন
🖋️জয় তালুকদার🎀#সদর_সাব_রেজিস্ট্রি_অফিস,#কোর্ট_হিল,#চট্টগ্রাম।

কোন মন্তব্য নেই

ULTRA_GENERIC থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.